আবেগকে প্রশ্রয় না দিয়ে কোয়ালিটিকে গুরুত্ব দেয় উচিত:ফাহমিদা নবী

প্রকাশঃ মার্চ ৮, ২০১৫ সময়ঃ ৫:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৯ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম:

201303020-fahmidaফাহমিদা নবী বাংলাদেশের অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী। এখন পর্যন্ত উপহার দিয়েছেন অসংখ্য শ্রোতাপ্রিয় গান। ‘ভালোবাসা দিবসে’ প্রকাশিত হয়েছে তার একটি ডুয়েট অ্যালবাম ‘নীল ঝিনুকের খাম’। এরই মধ্যে শেষ করেছেন আরও একটি অ্যালবামের কাজ। বর্তমানে ব্যস্ত সময় পার করছেন নিজের কথা ও সুরে একটি অ্যালবাম নিয়ে। সম্প্রতি সাক্ষাতকারে এ বিভাগের মুখোমুখি হয়েছিলেন তিনি। কথা বলেছেন নানান বিষয়ে।

: কেমন চলছে ‘নীল ঝিনুকের খাম’?
ফাহমিদা নবী: আসলে এখন তো সিডি মানুষ কেনে না। তারপরও অডিও কোম্পানি থেকে আমি জেনেছি যে এই অ্যালবামের বিক্রি ভালোই হচ্ছে।

: এই অ্যালবামে আপনি ওপার বাংলার রূপঙ্করের সুরে গান করেছেন। এমন একটি অ্যালবাম আয়োজনের প্ল্যানিংটা কার ছিল?
ফাহমিদা নবী: আসলে এই অ্যালবামের সবকিছু আয়োজন করেছেন গীতিকার জুলফিকার রাসেল। তাছাড়া আমারও ইচ্ছে ছিল রূপঙ্করের সুরে গান করার এবং রূপঙ্করেরও ইচ্ছে ছিল আমার সাথে গান করার। সবমিলিয়ে ব্যাটে-বলে মিলে গেলো আর অ্যালবামটাও হয়ে গেলো।

: ফাহমিদা নবী-বাপ্পা মজুমদার জুটির গান শ্রোতারা খুব ভালো ভাবে গ্রহণ করেছে। অনেকদিন আপনাদের ‘একমুঠো গান’, ‘একমুঠো গান-২’ এর মত কোন অ্যালবাম বাজারে আসছে না। এর কারণ কি?
ফাহমিদা নবী: আসলে সময়ের জন্য করে ওঠা হচ্ছে না। তবে মাঝে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম ‘একমুঠো গান-৩’ অ্যালবাম করবো। এখন বাপ্পার সময় হলেই আমরা অ্যালবামটির কাজ শুরু করবো।

: আপনারা ভাই-বোন তো সবাই গানের মানুষ। তো ফ্যামিলি আড্ডা কি সবসময় গানে গানে মুখরিত থাকে?
ফাহমিদা নবী: অবশ্যই। আমরা ভাই-বোনেরা এক হলে সেখানে গান হবে না এটা আমরা চিন্তাও করতে পারিনা। তবে শুধু আড্ডা বললেই ভুল হবে। আড্ডা বাদেও আমি সবসময়য়ই গান করি।

: আপনি তো আপনার কথা ও সুরে একটি অ্যালবামের পরিকল্পনা করেছিলেন। সেই অ্যালবামের কাজ কতদূর?
ফাহমিদা নবী: আসলে ‘নীল ঝিনুকের খাম’ অ্যালবামের কাজ করতে গিয়ে ঐ কাজটি বন্ধ রাখতে হয়েছিল। আর যেহেতু ঐ অ্যালবামের সব গান আমার কথা ও সুরে হবে তাই একটু সময় নিয়ে অ্যালবামটি করতে চাচ্ছি। তবে আমার আরেকটি অ্যালবামের কাজ কিন্তু শেষ করেছি। এই অ্যালবামটি আয়োজন করেছে শান।

: এই অ্যালবামটি কবে আসতে পারে বাজারে?
ফাহমিদা নবী: এটা এখন সঠিক বলতে পারবো না। আমি জানতে পারলে আপনাদের মাধ্যমে শ্রোতাদের জানিয়ে দেবো।

: এখন তো বিশ্বকাপ ক্রিকেট চলছে। খেলাগুলো কি দেখা হচ্ছে?
ফাহমিদা নবী: আসলে আমি ক্রিকেট ভালো বুঝিনা। এটা সামিনা ভালো বোঝে। তবে খেলা না বুঝলেও বাংলাদেশ জিতেছে এটা শুনলে ভালো লাগে। আসলে নিজের দেশ জিতলে কার না ভালো লাগে বলেন…

: আপনি তো রিয়েলিটি শো এর বিচারক ছিলেন। রিয়েলিটি শো সম্পর্কে আপনার মূল্যায়ন…
ফাহমিদা নবী: আসলে চ্যানেলগুলো রিয়েলিটি শো আয়োজন করে তাদের বাণিজ্যিক কথা চিন্তা ভাবনা করে। তবে এটা ছেলেমেয়েদের জন্য একটা বড় সুযোগও বটে। কিন্তু একটা কথা রিয়েলিটি শো তে সবসময় মানসম্পন্ন শিল্পী প্রথম দ্বিতীয় হতে পারে না।

fahmida nobi: এটার কারণ কি?
ফাহমিদা নবী: এটার কারণ এখানে বিচারকদের পাশাপাশি দর্শকদের সমান ভূমিকা থাকে। তারা এসএমএসের মাধ্যমে নিজের পছন্দের শিল্পিকে ভোট দিতে পারে। দর্শকদের ক্ষেত্রে অনেকসময় আবেগ কাজ করে। কিন্তু গানে আবেগের কোন জায়গা নেই। এটাই প্রধান কারণ।

তবে আমি এটি বলে দর্শকদের ছোট করতে চাইনা। যেহেতু তাদের জন্যই অনুষ্ঠান সুতরাং তাদের অংশগ্রহণ তো থাকতে হবেই। তবে তারা যেন আবেগকে প্রশ্রয় না দিয়ে কোয়ালিটিকে গুরুত্ব দেয় এইদিকে নজর রাখতে আমি তাদের প্রতি আহবান জানাচ্ছি।

: এখনকার গান আপনার কেমন লাগে?
ফাহমিদা নবী: গানে এখন তখন বলে কোন কথা নেই বলে ব্যক্তিগতভাবে আমার মনে হয়। সবসময়ই ভালো কাজ হয় পাশাপাশি খারাপ কাজও হয়। ভালো কাজগুলো ভালো লাগে, খারাপ কাজগুলো খারাপ লাগে। তবে সবাই ভালো কাজ করার চেষ্টা করবে এই আশা আমি সবার কাছ থেকেই সবসময় করি।

: সবাই নিজের সর্বচ্চোটা দিয়ে ভালো ভালো গান উপহার দিয়ে বাংলা গানের ভাণ্ডারকে সমৃদ্ধ করুক এটা আপনার পাশাপাশি আমাদেরও কাম্য। এতক্ষণ আমাদের সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
ফাহমিদা নবী: আপনাকেও ধন্যবাদ। সূত্র:বাংলামেইল

প্রতিক্ষণ/এডি/আকিদ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G